আমার স্বদেশ ভাবনাঃ পাঠক ভাবনা

Reading Time: 3 minutes

একটি ভালো বই মানুষের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা আমরা সকলেই জানি। ভালো বই পড়া সম্পর্কে বিখ্যাত ফরাসি দার্শনিক, গণিতবিদ ও বিজ্ঞানী দেকার্তে (René Descartes) বলেছিলেন, “ভালো বই পড়া যেন গত শতকের মহৎ লোকের সাথে আলাপ করার মতো।” কখনো কখনো একটি বই স্থান ও কালের সীমা-পরিসীমা ছাপিয়ে হয়ে ওঠে অনন্য।

আজ এমনই একটা বই নিয়ে কথা বলবো। বইটি চলতি বছরের অমর একুশে বইমেলায় প্রকাশিত হলেও এই স্বল্প সময়েই যথেষ্ট সুনাম কুড়িয়েছে। বইটির নাম “আমার স্বদেশ ভাবনা”। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবনে গোলাম সামাদের লেখা এই বইটি লেখকের নিজস্ব চিন্তাভাবনার বহিঃপ্রকাশ হলেও তাতে সমাজ, সংস্কৃতি, পররাষ্ট্রনীতি, অর্থনীতি, শিল্প ও বিজ্ঞান সহ নানা বিষয় আলোচনায় উঠে এসেছে। রাষ্ট্র হিসেবে বাংলাদেশের সুবিধা-অসুবিধা, সম্ভাবনা ও ভবিষ্যৎ করণীয় সম্পর্কে লেখক তাঁর নিজস্ব ভাবনার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন এই বইয়ের প্রতিটি পাতায়।

বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সমাজ, অর্থনীতি ও রাজনীতি সহ নানা বিষয় নিয়ে লেখা এই বইটি মোট ২৮টি পরিচ্ছেদে ভাগ করা হয়েছে। এই পরিসরের মধ্যেই লেখক তাঁর নিজস্ব ভঙ্গিতে আপন ভাবনাগুলো পাঠকের সামনে তুলে ধরেছেন। তথ্যবহুল বইটিতে তিনি বিভিন্ন স্পর্শকাতর ও বিতর্কিত বিষয় নিয়েও নিজের মতামত উপস্থাপন করেছেন। তবে ক্ষেত্রমত তথ্যসূত্র উল্লেখ তাতে আলাদা এক মাত্রা যুক্ত করেছে। ফলে বইটির আলোচনা বিতর্ক ছাপিয়ে নির্মোহ আলোচনার মর্যাদা লাভের যোগ্য হয়ে উঠেছে। এ প্রসঙ্গে লেখক এবনে গোলাম সামাদ বলেছেন, “….. আমার বইটি পড়ে মনে হতে পারে একজন পেশাদার শিক্ষকের শ্রেণিকক্ষে পাঠদান। আমি ইচ্ছা করেই বইটিকে এভাবে লিখতে যাচ্ছি। কারণ, আমি মনে করছি বইটি এভাবে লিখলেই আমার বক্তব্য অধিকাংশ পাঠকের কাছে সহজবোধ্য হবে। মনে রাখা কঠিন হবে না এর মূল প্রতিপাদ্য।” এর পাশাপাশি একটা কথা না বলে পারছি না। বইটিতে কিছু বিতর্কিত ও স্পর্শকাতর ব্যাপারে লেখকের বক্তব্য রয়েছে ঠিকই, তবে বইটি পড়ে আমাদের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে কিছু প্রচলিত ভুল ধারণার ভিত একটু হলেও কেঁপে উঠবে….  ক্ষেত্রবিশেষেও বদলেও যেতে পারে। পুরো বিষয়টি নির্ভর করবে পাঠকের নিজস্ব মতাদর্শ ও দৃষ্টিভঙ্গির উপর।

এবার উক্ত বইটির ভাষাশৈলী নিয়ে কথা বলবার পালা৷ মননশীল গদ্যের উৎকৃষ্ট প্রয়োগ বইটিকে এক সুখপাঠ্য করে তুলেছে। ইতিহাসের মতো কাঠখোট্টা বিষয়কেও যে এভাবে সুখপাঠ্য করে তোলা যেতে পারে, তা একপ্রকার অজানাই ছিল আমার কাছে৷ প্রসঙ্গত উল্লেখ্য যে, বিজ্ঞানের শিক্ষার্থীদের লেখনীতে সচরাচর সাহিত্যের সুললিত ভাষার প্রয়োগ দেখতে পাওয়া যায় না বলে অভিযোগ রয়েছে। এই বইটিতে তার ব্যতিক্রম চিত্র চোখে পড়েছে আমার। এককথায়, বইটি পড়ার সময় বারবার মনে হচ্ছিল, লেখক তাঁর শব্দবুননের গভীর মায়াজালে আবব্ধ করে রাখতে জানেন পাঠককে। এক্ষেত্রে প্রসঙ্গক্রমে বাংলা সাহিত্যে “গল্পের জাদুকর” খ্যাত হুমায়ুন আহমেদের নাম মাথায় আসছে। হুমায়ুন আহমেদের লেখনীর পক্ষে-বিপক্ষে নানা আলোচনা-সমালোচনা আছে ঠিকই, কিন্তু এ কথা সকলেই এক বাক্যে স্বীকার করেন যে তিনি নিজস্ব লেখনীর মাধ্যমে পাঠকের মনোযোগ বইয়ের পাতায় ধরে রাখতে একেবারে সিদ্ধহস্ত ছিলেন। এবনে গোলাম সামাদের লেখনীর মধ্যেও এই বিষয়টি পাঠক হিসেবে আমি দেখতে পাই। তবে তফাত হচ্ছে, হুমায়ুন আহমেদের লেখার মধ্যে আমি ব্যক্তিগতভাবে কোনো তথ্যবহুলতা দেখতে পাইনি, যেমনটা এবনে গোলাম সামাদের লেখনীর মধ্যে আমি দেখতে পেয়েছি।

ভালো লাগা নিয়ে তো অনেক কিছু হলো বলা….  এবার মন্দ লাগা নিয়েও কিছু বলা যাক। উপর্যুক্ত বিষয়গুলো যেমন আমাকে আনন্দিত করেছে, তেমনি কিছু কিছু ভুলত্রুটি মনোযোগী পাঠক হিসেবে আমাকে ভাসিয়েছে আশাহতের বেদনায়। কিছু কিছু জায়গায় ভুল বানান ও অপ্রচলিত ভাষারীতি আমার দৃষ্টি এড়ায়নি। কখনো কখনো মনে হয়েছে, লেখাটির কলেবর আরেকটু বড় হলে ভালো হত। প্রসঙ্গত, লেখার কলেবর বা আকার-আকৃতি কেমন হবে বা কতটুকু হবে, সেটা একান্তই লেখকের নিজস্ব সিদ্ধান্ত বলে আমি বিশ্বাস করি। এই মন্দলাগা নেহায়েতই আমার পাঠক মনের চাহিদা বৈ ভিন্ন কিছু নয়।  

পরিশেষে বলতে চাই, জগতের সবকিছুই ভালো-মন্দের মিশেলে গড়ে ওঠে। এই বইটিও তার ব্যতিক্রম নয়৷ সেসব কথা বাদ দিলে বইটি এককথায় এক অনবদ্য লিখনি। নির্মোহ দেশীয় ইতিহাস ও ঐতিহ্য জানতে ইচ্ছুক পাঠকদের জন্য এই বইটি অত্যন্ত সহায়ক হবে। পরিশেষে আর.ডি. কামিংয়ের একটি উক্তি দিয়ে এই নাতিদীর্ঘ আলোচনার ইতি টানছি,

“একটি ভালো বইয়ের কখনোই শেষ বলতে কিছু থাকে না।”

পাঠ-অনুভূতি সুখের হোক!

একনজরে বইটি সম্পর্কিত তথ্য

বইয়ের নামঃ আমার স্বদেশ ভাবনা

লেখকঃ এবনে গোলাম সামাদ

বইয়ের ধরনঃ সমকালীন প্রবন্ধগ্রন্থ

পৃষ্ঠা সংখ্যাঃ ১৩৬

প্রকাশনাঃ পরিলেখ

প্রথম প্রকাশকালঃ ২১শে বইমেলা, ২০২০

প্রচ্ছদঃ আলি মেসবাহ

মুদ্রিত মূল্যঃ ২৪০ টাকা

আইএসবিএন নংঃ ৯৭৮-৯৮৪-৯৪৬৪৪-৫-৭

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!