ঈদের শপিংয়ে অন্তত একটি বই কিনেছেন তো?

Reading Time: 2 minutes

ঈদের আর মাত্র ১০ দিন। বাংলাদেশের সবচেয়ে বড় ধর্মীয় এ উৎসবকে কেন্দ্র করে সরগরম থাকে শপিং সেন্টারগুলো। রমজানের এই এক মাসে বাংলাদেশের বাজারে সবচেয়ে বেশি কেনাবেচা হয়। এক বা একাধিক পোশাকাদি থেকে শুরু করে অনেকে ডজন খানেক বা তারও বেশি পোশাকাদি কিনেন। আমাদের বাহিরটা সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আমাদের এই সুন্দর সুন্দর পোশাক। আমাদের চিন্তা সুন্দর ও উন্নত করার কোন পোশাক আছে? মহৎ জ্ঞান ও সুন্দর চিন্তা পাওয়া যায় বইয়ে। বইয়ে রয়েছে পৃথিবীর শ্রেষ্ঠ সন্তানদের অর্জিত জ্ঞান। পৃথিবীর শ্রেষ্ঠতম ও মহত্তম সেসব অর্জনে আমাদের ভাগ রয়েছে। আমরা সে অধিকারের কথা জানান দিতে পারি সেগুলো পড়ে, নিজেকে সমৃদ্ধ করে এবং সভ্যতাকে সমৃদ্ধ করে।

আচ্ছা ঈদের শপিং তো সবাই করছেন-অন্তত একটি বই কিনেছেন কি? বই কেনা শুধু একমাসের কাজ নয়। প্রতি মাসেই যেন আপনার সংগ্রহে নতুন বই যুক্ত হয়। এবারের ঈদে ‘বিডিএসএফ-এর প্রস্তাব হচ্ছে প্রতিজন ক্লাসিক সিরিজের অন্তত ২ টি বই কিনতে পারেন। আর ৪/৫ জন মিলে দুই-আড়াই হাজার টাকায় ৮-৯টা বই কিনে ফেলতে পারেন।

প্রতি মাসে গড়ে যার একটা বই কেনা হয়না সে খুবই মানবেতর জীবনযাপন করে। সুন্দর পোশাক আমাদের বহিরাঙ্গ সুন্দর করে, সুন্দর বই-সুন্দর চিন্তা আমাদের ভেতরের মানুষকে সুন্দর করে তুলে। আসন্ন ঈদে আমাদের ভেতর বাহির সুন্দর করি-এই হউক প্রত্যয়। এবার জীবনের সেরা ঈদ হউক সেরা দশ বইয়ের সাথে।

আগামী দুইমাস চলবে ‘বিডিএসএফ এর ক্লাসিক বুক সিরিজ’। এর আওতায় বাংলাদেশ স্টাডি ফোরামের সকল চ্যাপ্টারে বিডিএসএফ সদস্যরা এ দশটি বই পড়বে, আলোচনার আয়োজন করবে, রিভিয়্যু লিখবে। যে বইগুলো শত বছর, হাজার বছর ধরে মানুষের জীবনে প্রভাব ফেলে আসছে সেগুলো ক্লাসিক বই। ক্লাসিক বই আমাদের চিন্তার বিকাশে সহায়ক, আমাদের ভালো পাঠ রুচি তৈরি করে, চিন্তার দিক থেকে আমাদেরকে নিজের পায়ে দাড়াতে ও চিন্তার সাবালকত্ব আনতে সাহায্য করে।

ক্লাসিক বুক সিরিজের জন্য নির্বাচিত দশটি বইয়ের তালিকা:

১. প্রিন্স – নিকোলো ম্যাকিয়াভেলি

২. রিপাবলিক- প্লাটো

৩. দ্য আর্ট অব ওয়ার – সানজু

৪. আল-মুকাদ্দিমা – ইবনে খালদুন

৫. চাণক্যনীতি-চাণক্য

৬. দ্য প্রফেট – কাহলিল জিবরান

৭. সক্রেটিসের জবানবন্দি-প্লাতো

৮. মসনবি – জালাল উদ্দীন রুমি

৯. সোফির জগৎ-ইয়োস্তেন গার্ডার

১০. সেল্ফ রিলায়েন্স – রাল্ফ ওয়াল্ডো এমারসন

ঈদের শপিং বাজেটে অন্তত ২ টি বই রাখুন। নিজের খুব লাভ হবে, ভালো অভ্যাস তৈরি হবে। আর এতে সমাজ, দেশেরও লাভ। শুরু করুন টের পাবেন। ( পিডিএফ এ অভ্যস্তরা ওয়েব এর পিডিএফ বুকস অপশন থেকে পড়তে পারবেন।)

Spread the love

Related Posts

One Response

Add Comment

error: Content is protected !!