ওয়েবসাইট পরিচালনায় বিডিএসএফ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

Reading Time: 2 minutes

বাংলাদেশ স্টাডি ফোরাম কর্তৃক আয়োজিত সাপ্তাহিক পাবলিক লেকচারের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ভবনে গত শনিবার, ২৭ মে ২০১৭ ইং বিকাল ৪.৩০ মিনিটে বিডিএসএফ ওয়েবসাইট পরিচালনার উপর এক বিশেষ কর্মশালার আয়োজন করা হয়।

‘ওয়েবসাইট পরিচালনা’ কর্মশালাটির প্রশিক্ষক এর দায়িত্ব পালন করেন বাংলাদেশ স্টাডি ফোরামের ‘আইটি’ বিভাগের প্রধান জনাব রুহুল আমিন দীপু। তিনি প্রথমেই একটি প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট থাকা কতটা জরুরী সে বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন- একটি প্রতিষ্ঠান সরাসরি হয়তো কিছু মানুষের সাথে যোগাযোগ করতে পারে, কিন্তু একটি ওয়েবসাইট শহর-গ্রাম, ধনী-গরীব, ছোট-বড়, সব রকম মানুষের সাথেই যোগাযোগ রক্ষা করতে পারে, হতে পারে যাবতীয় তথ্যের আদান-প্রদানের মাধ্যম।

কর্মশালায় প্রশিক্ষণ দিচ্ছেন রুহুল আমিন দীপু

যার একটি বাস্তব উদাহরণ ‘ফেইসবুক’। আপনারা হয়তো জানেন ফেইসবুক একটি ওয়েবসাইট ছাড়া আর কিছু্‌ই নয়। এটির এত জনপ্রিয়তা কেবলমাত্র এর ব্যবহারকারীদের জন্যই। অর্থাৎ একটি ওয়েবসাইটের কোন মূল্য থাকে না যদি তা ঠিকমত ব্যবহার করা না হয়। কর্মশালার অংশ হিসেব তিনি উপস্থিত শ্রোতাদের সামনে বাংলাদেশ স্টাডি ফোরামের ওয়েবসাইট ব‍্যবহারের ছোট ছোট গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরেন। এছাড়াও আইটি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করেন।

                         

আমরা যখন কোন একটি বই পড়ি তখন লক্ষ্য করি যে ঐ বইয়ে লেখক একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কেই আলোচনা করেন। কিন্তু ওয়েবসাইট এমন একটি প্লাটফর্ম যেখানে একই সাথে একাধিক বিষয়ের কন্টেন্ট এর সমারহ থাকে, ফলে আমাদের পছন্দ অনুযায়ী আমরা সেগুলো পড়তে পারি এবং নিজেদের জ্ঞানভান্ডার সমৃদ্ধ করতে পারি।

সুতরাং বাংলাদেশ স্টাডি ফোরামের প্রত‍্যেক সদস্যেরই উচিৎ নিয়মিত ওয়েবসাইটে লেখা, পড়া এবং শেয়ার করা। তবেই কেবল বাংলাদেশ স্টাডি ফোরাম অফলাইনের পাশাপাশি অনলাইনেও সমৃদ্ধ হবে।

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!