কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে বিডিএসএফ এর প্রথম পাবলিক লেকচার এবং আনুষ্ঠানিক যাত্রা

Reading Time: 2 minutes

“বাংলাদেশের চোখ বিশ্বকে দেখি”-এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ স্টাডি ফোরাম ‘কুবি’র শাখার সহযোগীতায় গত ২১ মে ২০১৭ ইং তারিখে বাংলাদেশের অন্যতম বিদ্যাপীঠ কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজে ‘বাংলাদেশ স্টাডি ফোরাম এর যাত্রা শুরু হয়।সেই ধারাবাহিকতায় ‘বাংলাদেশ স্টাডি ফোরাম’ ভিক্টোরিয়া কলেজ শাখা গত শনিবার (২৭-০৫-২০১৭ইং) বিকাল চারটায় পাবলিক লেকচারের আয়োজন করে।

‘বাংলাদেশ স্টাডি ফোরাম’ সদস্য মোঃশতাব্দী জোবায়ের এর সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয় এবং শুরুতেই আগত অতিথিদের অভিনন্দন ও ভিক্টোরিয়া কলেজের পরিচয় দিয়ে স্বাগত বক্তব্য দেন মোসাম্মাৎ নাজমা আক্তার।

এই সময় আগত অতিথি’বাংলাদেশ স্টাডি ফোরাম’ র প্রতিষ্ঠালীন সদস্য ও সাহিত্য সম্পাদক মেহেদী আরিফ- কে ফুল দিয়ে বরণ করে নেন মুহাম্মদ সামছুদ্দীন এবং বাংলাদেশ স্টাডি ফোরাম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট সাইফুল্লাহ উমর নাসিফ -কে ফুল দিয়ে বরণ করে নেন, তাহমিদা আক্তার।

এরপর যথাসময়ে নির্ধারিত টপিক ১: ‘কেন বই পড়া জরুরী’এই বিষয়ের উপর বক্তব্য প্রদান করেন মেহেদী আরিফ।

অত্যন্ত সুন্দর করে আমদের কে বুঝিয়ে দিয়েছেন কেন আমরা বই পড়ব?

এবং শুধু বই পড়লেই হবেনা আমদের বাছাই করা বই পড়তে হবে।কেননা একজন মানুষ তার জীবন কালে ১০০০০ বই পড়তে পারে।এই বিশ্বে যারা আজ উন্নতির শেখরে পৌছেছে শুধু বই পড়ার মাধ্যমেই।ভাইয়ার লেকচার এর শেষের কথা ছিল দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষে আমরা নিজেরা বই পড়ব, অন্যদের হাতেও বই তুলে দিব।

এবং বই আমাদের পড়তেই হবে।

বিডিএসএফ, কুমিল্লা ভিক্টোরিয়া যাদের নেতৃত্বে পরিচালিত হবে

প্রধান সমন্বয়ক/চীফ কোঅর্ডিনেটর: তাসলিমা নিশা

ইভেন্ট কোঅর্ডিনেটর: ১) মুহাম্মদ সামছুদ্দিন ২)কামরুল হাসান জুয়েল

হেড অব ফাইন্যান্স: নাজমা আক্তার

হেড অব আইটি: তোফায়েল আহমেদ

টপিক ২: ছাত্রজীবনে এক্সট্রাকারিকুলার কর্মকাণ্ডের গুরুত্ব’র উপর বক্তব্য রাখেন সাইফুল্লাহ উমর নাসিফ।

এতে ‘বাংলাদেশ স্টাডি ফোরাম’ সম্পর্কে আরো বক্তব্য রাখেন।

আমাদের নিজেদের কে অন্যদের থেকে আলাদা করতে হলে যে বিষয় টি আসে তাই হল এক্সট্রাকারিকুলার। ২১ টি গুরুত্বপূর্ণ টিপস দিয়েছেন। কিভাবে আমরা টাইম মেনটেন করব?.

কোন কাজটিকে বেশী গুরুত্ব দিব।

এবং এক্সট্রাকারিকুলার এক্টিভিটিজ আমাদের জন্য কতটুকু সাফল্য নিয়ে আসবে।

 ‘বাংলাদেশ স্টাডি ফোরাম’ কুবি শাখার শতাব্দী যোবায়ের ও কামাল হোসেন বক্তব্য রেখেছে।।

অতিথিদের মনোমুগ্ধকর আলোচনা শেষে ‘বাংলাদেশ স্টাডি ফোরাম’ ভিক্টোরিয়া কলেজ কমিটির আনুষ্ঠানিক নাম ঘোষণা করেন মেহেদী আরিফ।

সর্বশেষ ভিক্টোরিয়া কলেজের সমন্বয়ক তাসলিমা আক্তার নিশা অতিথিদের পেয়ে উচ্ছ্বাস ও তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি তার বক্তব্য শেষে ভিক্টোরিয়া কলেজ টিমের জন্য দোয়া কামনা করে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি টানেন।

অনুষ্ঠান শেষে কলেজ টিমে’র সাথে অতিথিরা ভিক্টোরিয়া কলেজে অবস্থিত বঙ্গবন্ধুর অন্যতম বৃহত্তম “হৃদয়ে বঙ্গবন্ধু ” ম্যুরাল দেখা  এবং ফটোগ্রাফি   শেষে বাংলাদেশ পর্যটনের অন্যতম কেন্দ্রভূমি কুমিল্লার প্রাণ কেন্দ্রে অবস্থিত ‘ধর্ম সাগর’ পাড়ে কিছু সময় ছিলেন তারপর অতিথি দের নিয়ে কুমিল্লার কেন্দ্রীর ঈদগাহ, জিলা স্কুল,সবশেষে টাওন হল মাঠে গিয়ে বিদায় জানিয়ে উক্তদিনের যাবতীয় কার্যকলাপের ইতি টানা হয়।

প্রতিবেদন তৈরিতে

Taslima Nisha
Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!