‘ক্লাসিক বুক সিরিজ’

Reading Time: 3 minutes

বাংলাদেশ স্টাডি ফোরাম সব সময় সচেষ্ট তার জ্ঞানপিপাসু পাঠকদের জন্য জ্ঞানের নতুন নতুন পথ উন্মোচন করায়, যেন পাঠকমনে কখনো একঘেয়েমি আলসেপনা ভর না করে। তাইতো একের পর এক নতুন ধারার পাঠ উৎসব আয়োজনের মাধ্যমে পাঠকমনে জ্ঞানের বৈচিত্র্য আনার চেষ্টা করে চলেছে। সেই উদ্দেশ্য কে সামনে রেখেই একাধিক পাঠ উৎসবের সফল সমাপ্তির পর এবারের আয়োজন ‘ক্লাসিক বুক সিরিজ’। তবে চলুন শুরুতেই জেনে নেই ক্লাসিক বই কী এবং কেন এর প্রয়োজনীয়তা রয়েছে।

ক্লাসিক বই কি?

ক্লাসিক বই বলতে সাধারণত এমন সব বইগুলোকে বোঝায় যা তার সময়কে অতিক্রম করেছে। সংযোগ স্থাপন করেছে অতীত, বর্তমান ও ভবিষৎ এর উপাদানের মধ্যে। সময় ও স্থান ভেদে বইটি সমানভাবে সমাদৃত হয়েছে। মানব জীবন, সমাজ, রাষ্ট্র ও পৃথিবীর নানান সমস্যার প্রকৃতি ও সমাধানের নান্দনিক উপস্থাপন ক্লাসিক বইয়ের অন্যতম সেরা চরিত্র।

বইটির সাথে যাত্রাকালে পাঠকের মনে হতে পারে নিজের জীবন ও আশেপাশের চলমান নানান বিষয়ের চিত্র অঙ্কিত হচ্ছে। একটি ক্লাসিক বই কয়েকবার পাঠের অর্থ হল একটি দেয়ালের উপর যে রং আছে  তা মুছে নতুন রং দেয়া। অর্থাৎ নতুন নতুন ইনসাইট পাওয়া ক্লাসিক বইয়ের একটি চরিত্র। এই ইনসাইটের ফলে পাঠকের মধ্যে তৈরি হয় নানান প্রশ্নের। পাঠক তখন তার মাথায় উঁকি দেয়া বিভিন্ন প্রশ্নের উত্তরের সন্ধানে ছুটে চলেন জ্ঞানের হাজরো অলিগলি।

ক্লাসিক বইয়ের অন্যতম চরিত্র হল প্রশ্নের জন্ম দেয়া। জ্ঞান অর্জনের অন্যতম ট্যুল হল প্রশ্ন। সর্বকালে জ্ঞানের ব্যাপ্তি ঘটেছে জ্ঞানপিপাসুদের নানা প্রশ্ন বা জিজ্ঞাসার মাধ্যমে। ক্লাসিক বই পড়ে অন্তত পাঠকের চিন্তারেখায় উঁকি মারে নানান রকমের প্রশ্নবোধক চিহ্ন।

জ্ঞানের প্রতিটি শাখায় রয়েছে অসাধারণ কিছু ক্লাসিক বই। যা একজন পাঠকের চিন্তা জগতে বড়  রকমের ধাক্কা  দিতে পারে। যেমন ‘সক্রেটিসের জবানবন্দী’  দর্শনশাস্ত্রের অন্যতম সেরা ক্লাসিক বই, ‘কৌটিল্যের অর্থশাস্ত্র’ ভারতীয় উপমহাদেশের অর্থনীতি ও রাজনীতি শাস্ত্রের মৌলিক ক্লাসিক টেক্সট।

ক্লাসিক বুক সিরিজ কেন?

বাংলাদেশ স্টাডি ফোরাম জ্ঞানপিপাসু ও পাঠকের জন্য আয়োজন করে চলেছে নতুন নতুন স্টাডি প্রোগ্রাম। স্টাডি প্রোগ্রামের যাত্রা শুরু হয় ‘এ বুক ইন এ উইক’ বা সপ্তাহে একটি বই পড়ি প্রোগ্রামের মাধ্যমে। এরই ধারাবাহিকতায় ‘টি-টুয়েন্টি’ বা দুই মাসে বিশটি বই, ‘ওডিআই’ বা চার মাসে ৫০ টি বই ও সর্বশেষ ‘বাংলাদেশ পাঠ উৎসব’ এর আয়োজন করে। স্টাডি প্রোগ্রাম গুলোর অন্যতম প্রোডাক্ট হল দেশের পাঠক শ্রেণীতে কিছু সিরিয়াস পাঠকের জন্ম দেওয়া। যাদের কাছে বই পড়া মানে শুধু নিরেট আনন্দ লাভ করা নয়, বরং বইয়ের মূল ফ্যাক্ট খোজা ও নতুন ফ্যাক্ট খুঁজে বের করা।

ক্লাসিক বুক সিরিজ বিডিএসএফ স্টাডি প্রোগ্রামের একটি নতুন যাত্রা। জ্ঞানবিশ্বের অন্যতম সেরা বই গুলো নিয়ে ক্লাসিক বুক সিরিজের বই নির্ধারণ করা হয়েছে।

ক্ল্যাসিক বুক সিরিজের জন্য নির্বাচিত সেরা দশটি বই

শুধু বেশি বেশি বই পড়া একজন ভালো পাঠকের কাজ হতে পারে না। আমাদের দেশের পাঠকদের একটি অন্যতম দুর্বলতা হল বেশি পড়ে কিন্তু কাজের বই পড়ে না। একারনেই পাঠক শুধুমাত্র নিছক একজন পাঠক হয়েই থাকে, কখনো চিন্তক হয়ে উঠতে পারে না। চিন্তক হওয়ার অন্যতম মানদণ্ড হল প্রশ্ন করার ক্ষমতা। আর এই ক্ষমতা আসে পাঠক যখন সেরা বই গুলোর চিন্তা নিয়ে নাড়াচাড়া করে। স্টাডি ফোরাম তার সদস্য ও আগ্রহী পাঠকদের কাছে জ্ঞান জগতের সেরা উপাদান গুলোর সাথে পরিচয় করিয়ে দিতে চায়। চিন্তক হয়ে উঠার পথে সাহায্য করতে পারে ক্লাসিক সিরিজের বই গুলো।

ক্লাসিক বুক সিরিজের জন্য নির্বাচিত দশটি বইয়ের তালিকা :

১. প্রিন্স – ম্যাকিয়াভেলি

২. রিপাবলিক- প্লাটো

৩. দ্য আর্ট অব ওয়ার – সানজু

৪. আল-মুকাদ্দিমা – ইবনে খালদুন

৫. চানক্যনীতি

৬. প্রফেট – কাহলিল জিবরান

৭. সক্রেটিসের জবানবন্দি

৮. মসনবি – রুমি

৯. সোফির জগৎ

১০. সেল্ফ রিলায়েন্স – এমারসন

ক্লাসিক বুক সিরিজের নিয়মাবলি:

  • বাংলাদেশ স্টাডি ফোরামের প্রতিটি চ্যাপটারে মাসে অন্তত দুটি ক্লাসিক বইয়ের উপর লেকচার আয়োজন করতে হবে।
  • আগামী দুই মাস প্রত্যেক বুক টকে ক্লাসিক বুক নিয়ে আলোচনা করতে হবে।
  • বাংলাদেশ স্টাডি ফোরামের প্রত্যেক সদস্যকে অন্তত একটি বুক রিভিউ লিখতে হবে।
Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!