চিন্তা মোদের ঘুমিয়ে আজ

Reading Time: 2 minutes

পৃথিবী সৃষ্টির আদি থেকেই তরুন-তরুনীরা তাদের বিপুল শক্তি, সাহস ও মেধা দিয়ে পৃথিবীতে কাজ করে চলেছে। কঠোর পরিশ্রম এবং সাধনার মাধ্যমে নিজেদের কে উন্নত করে তুলেছে। পৃথিবীকে আধুনিক থেকে আধুনিকতর করতে নেতৃত্ব দিয়ে চলেছে সামনে থেকে। আর এই কাজগুলো সফল করতে তারা যে জিনিসটি সবথেকে বেশি ব্যবহার করে চলেছে তা হলো তাদের চিন্তা শক্তিকে।

পৃথিবীতে নতুন যা কিছুর উদ্ভব হয়েছে তা কোন না কোন ব্যক্তির বা জনসমষ্টির চিন্তা ও গবেষণার ফল। সৃষ্টিলগ্ন থেকেই পৃথিবী এমনরুপে সজ্জিত ছিলনা। বিশ্বকে বর্তমার আধুনিক অবস্থায় নিয়ে আসতে অনেককেই তার চিন্তা শক্তিকে কাজে লাগাতে হয়েছে। আমরা বর্তমার বিশ্বের শক্তিধর রাষ্ট্র গুলোর দিকে লক্ষ করলে দেখতে পাবো তাদের নাগরিকেরা নিজেদের মেধাকে, জ্ঞানকে চিন্তার মাধ্যমে বিকশিত করে চলেছে। ফলে তারা উন্মচিত করছে নতুন নতুন বিজ্ঞানের দ্বার। তারা এগিয়ে চলেছে দুর্বার গতিতে।

তাহলে আমাদের কি হলো? আমরা কেন তাদের পায়ে পা মিলিয়ে চলতে পারছি না? আমরা কেন নতুন কিছু বিশ্ব দরবারে উপস্থাপন করতে পারছি না? আসলে আমাদের সমস্যাটা আমাদের চিন্তা শক্তিতে। আমরা তরুন সমাজ গতানুগতিক শিক্ষা অর্জন করছি, ছুটে চলেছি চাকরি নামক সোনার হরিণের পেছনে। একটি বার এ কথা ভাবছি না যে আমরা নিজেরাই একটি প্রজেক্ট গড়তে পারি যেখানে অন্যকেউ কাজের সুযোগ পাবে।
তাইতো আমরা বৃত্তবন্দি হয়ে পড়ছি ধীরে ধীরে। কোন কিছুতেই আমাদের চিন্তা আসেনা, জাগে না মনে কোন প্রশ্ন, সৃষ্টি হয়না কোন কৌতুহল। যার একটি অন্যতম কারন হলো মুখস্ত বিদ্যার চর্চা। এটিই আমাদের চিন্তা ও গবেষণার শক্তিকে মুকূলেই ধ্বংস করে ফেলছে।

আমরা আমাদের টিভি চ্যানেল গুলোর বিজ্ঞাপনে চোখ রাখলেই বহির্বিশ্বের সাথে আমাদের পার্থক্য অনুধাবন করতে পারি। আমাদের পার্শ্ববর্তী দেশগুলো যখন বড় বড় গাড়ি ও ইলেক্ট্রনিক পন্যের বিজ্ঞাপন প্রচার করছে ঠিক তখন আমাদের চ্যানেল গুলোতে প্রচার হচ্ছে চানাচুর ও বিস্কুটের বিজ্ঞাপন!

প্রমথ চৌধুরী তার “বইপড়া” প্রবন্ধে লিখেছেন “স্বশিক্ষিত ব্যক্তিমাত্রেই সুশিক্ষিত”। কিন্তু আমরা কি পেরেছি নিজেদের স্বশিক্ষিত করতে? আমাদের সামনে যা কিছু পাচ্ছি তা নিয়েই নিজেদের সন্তুষ্ট রাখছি। চিন্তা করছি না সমাজের সমস্যা নিয়ে, ভাবছি না জাতি এবং দেশ নিয়ে।
এই সংকটময় অবস্থা থেকে উত্তোরনের ভার আমাদের তরুন সমাজকেই নিতে হবে। বিকশিত করতে হবে সুপ্ত প্রতিভাকে, জাগিয়ে তুলতে হবে আমাদের চিন্তা শক্তিকে, জাগ্রত করতে হবে ভাবুক মনকে। তবেই আমরা বিশ্বের সাথে কাধে কাধ মিলিয়ে এগিয়ে যেতে পারবো সুন্দর আগামীর পথে।

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!