জালাল উদ্দিন রুমির পনেরটি সেরা পংক্তি

Reading Time: 2 minutes

মওলানা জালাল উদ্দিন রুমি একজন ফার্সি কবি। রুমিকে একজন কবি, দার্শনিক, ধর্মবেত্তা ও আধ্যাত্মিক গুরু মনে করা হয়। যখন আমরা পার্থিব জীবনের ভোগ বিলাসে ব্যস্ত তখন তিনি আমাদের পথ দেখান এই জগৎ হলো মায়া তাই নিজেকে সপে দাও পরম করুনাময়ের কাছে। রুমি তের শতকের একজন কবি ছিলেন। তাকে ফার্সি ভাষার অন্যতম কবি বলা হয়, তার লেখা ‘মসনবী’ বহুল পঠিত বই।

রুমি শুধু প্রাচ্যে নয়, পাশ্চাত্যেও বিখ্যাত। রুমি বর্তমানে আমেরিকার বেস্টসেলিং কবি। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় তার বই অনেক বিক্রি হয়। মসনবী ফার্সি ভাষার অন্যতম সেরা বই হিসেবে সমাদৃত। রুমীকে আমি যত পড়ি তত বিস্মিত হই। তার সেরা পনেরটি পংক্তি লেখা একটি দুঃসাহসিক কাজ। তাই এই লেখাকে বরং রুমির পনেরটি সেরা পংক্তি না বলে মানুষ রুমিকে যে কয়টি পংক্তির জন্য বেশি চিনে তা বললেই রুমির প্রতি সুবিচার করা হবে বলে আমি মনে করি। রুমির কবিতা আসলে পড়ার বিষয় নয়, তার কবিতার অন্তর্নিহিত অর্থ থাকে। আমি তার পংক্তির বঙ্গানুবাদ করেছি, ভাবনুবাদ নয়। তার কবিতাকে বিভিন্নজন বিভিন্নভাবে ব্যাখ্যা করে থাকেন, রুমি তো নিজেই বলেছেন: Beauty lies in the eyes of the beholder!

তাই রুমির কবিতার অন্তনিহিত অর্থ বের করা বা ব্যাখ্যা করার দায়িত্ব আমি তার পাঠকদের হাতেই ছেড়ে দিচ্ছি ।

১. শব্দ দিয়ে প্রতিবাদ করো, কণ্ঠ উচু করে নয়। মনে রাখবে ফুল ফোটে যত্নে, বজ্রপাতে নয় ।

২. জম্ম হয়েছে তোমার পাখা নিয়ে। উড়ার ক্ষমতা তোমার আছে তারপরেও খোঁড়া হয়ে আছো কেন!

৩. ভোরের মৃদু হাওয়া তোমাকে পরশ ভুলিয়ে কিছু বলে যায়, শোনার চেষ্টা করো সে কি বলতে চায় তোমাকে। দেখো আবার ঘুমিয়ে পড়োনা!

৪. যদি আলো থাকে তোমার হৃদয়ে তাহলে ঘরে ফেরার পথ তুমি অবশ্যই খুঁজে পাবে।

৫. প্রত্যেক ব্যক্তিকে একটা নিদির্ষ্ট কাজ করার জন্য তৈরি করা হয়েছে এবং সেই কাজটি তার হৃদয়ে গ্রন্থিত আছে এবং প্রতিটি মানুষ ভেতর থেকে ঠিক সেই কাজটি করার জন্যই তাড়না অনুভব করে ।

৬. দুঃখ করোনা, যা কিছু হারিয়েছো তার জন্য। তুমি তা আবার ফিরে পাবে যা কিছু হারিয়েছো আরেকভাবে আরেক রুপে।

৭. তুমি চলে গেলে আমার চোখ দিয়ে রক্ত বাহিত হলো। আমি কেঁদে কেঁদে রক্তের নদী বহালাম। দুঃখগুলো শাখা প্রশাখা বেড়ে বড় হলো, দুঃখের জন্ম হলো। তুমি চলে গেলে, এখন আমি কিভাবে কাঁদবো। শুধু তুমি চলে গেছো তাই নয়, তোমার সাথে সাথে তো আমার চোখও চলে গেছে। চোখ ছাড়া এখন আমি কিভাবে কাঁদবো প্রিয়!

৮. তুমি এখনও জানোনা! হ্যা, এটা তোমার আলোই, তোমার আলোই এই জগতকে আলোকিত করে।

৯. কোনটা ভালো আর কোনটা মন্দ? এই দুইটি ধারনার মাঝে আরেকটি ধারনা আছে, আছে আরেকটি জগৎ। I will meet you there। আমি তোমার সাথে সেখানেই দেখা করবো প্রিয়।

১০. ভুলে যাও বিপদের কথা। সেখানেই বাস করো যেখানে তুমি বাস করতে ভয় পাও। খ্যাতির কথা ভুলে যাও, বাঁচার জন্য অপরাধী হও। বাঁচো প্রাণভরে।

১১. মোমবাতি হওয়া সহজ কোন কাজ নয়। আলো দেওয়ার জন্য প্রথম নিজেকেই পুড়তে হয়।

১২. আমি আমার জন্য মরে গেছি এবং বেঁচে আছি তোমার কারণে।

১৩. বৃক্ষের মতো হও, আর মৃতপাতাগুলো ঝরে পড়তে দাও।

১৪. বিদায় শুধু তারাই বলে যারা শুধু চোখ দিয়ে ভালোবাসে, যারা মনে করে চোখের দেখাই হলো একমাত্র ভালোবাসা। যারা আত্মা আর হৃদয় দিয়ে ভালোবাসে তাদের কাছে কোন বিদায় নেই, কারণ আত্মা আর হৃদয় থেকে দূরে যাওয়া সম্ভব নয়।

১৫. ভালোবাসা হচ্ছে সেতু/ব্রিজ (between you and everything)। ভালোবাসা হচ্ছে সংযোগ রেখা তোমার আর সকলের মাঝে ।

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!