নজরুলের শ্যামাসাধনা ও শ্যামাসঙ্গীত-সাকার মুস্তাফা

Reading Time: 2 minutes

ভালো ও গুরুত্বপূর্ণ বইয়ের সন্দেশ: (দুই) নজরুলের শ্যামাসাধনা ও শ্যামাসঙ্গীত-সাকার মুস্তাফা

কাজী নজরুল ইসলামের কিছুটা কম আলোচিত কিন্তু গুরুত্বপূর্ণ অংশ নিয়ে এ গবেষণামূলক বইটি। উল্লেখ্য নজরুল ২৪৭টির মতো শ্যামাসঙ্গীত লিখেছেন।

নজরুল ২৪৭টির মতো শ্যামাসঙ্গীত লিখেছেন

নজরুল কী স্রেফ শ্যামা সঙ্গীতই রচনা করেছেন, নাকি শ্যামাসাধনা বা কালী সাধনা করেছেন এরকম প্রশ্ন নিয়ে এগিয়েছেন সাকার মুস্তাফা।

বইটি তিনভাগে বিভক্ত।

প্রথম ভাগে নজরুলের শ্যামাসঙ্গীত রচনার বিভিন্ন প্রসঙ্গ এসেছে। কীভাবে প্রিয় ছেলে বুলবুলের (অরিন্দম খালেদ) মৃত্যুতে কালী সাধনার দিকে মনোনিবেশ করেন এবং তার স্ত্রীর দীর্ঘমেয়াদী অসুস্থতা তাকে সেদিকে আরো ঠেলে দেয় সে প্রসঙ্গগুলো এসেছে।

দ্বিতীয়ভাগে, ১১৪ টি শ্যামাসঙ্গীত দেয়া হয়েছে যার মাধ্যমে নজরুল মানসের একটা রূপ পর্যবেক্ষণ করা যাবে আশা করি।

তৃতীয় ভাগে নজরুলেরর শ্যামাসঙ্গীত নিয়ে বিভিন্ন গবেষকদের সাক্ষাতকার ও তাদের মতামত উঠে এসেছে। বেশ কয়েকজন নজরুল গবেষক ও নজরুল স্বজনের সাক্ষাতকার বইটিকে সমৃদ্ধ করেছে বলে মনে করি। বিশেষ করে নজরুলের ভাতিজা কাজী রেজাউল ইসলামের (বয়স ৮২) সাক্ষাতকার আমার খুব ভালো লেগেছে।

বইটির মূল থিসিস হচ্ছে নজরুল কী কালী সাধক ছিলেন কী ছিলেন না। সাকার মুস্তাফার অবস্থান মনে হচ্ছে-নজরুল কালী সাধক ছিলেন তার পক্ষে

বইটির মূল থিসিস হচ্ছে নজরুল কী কালী সাধক ছিলেন কী ছিলেন না। সাকার মুস্তাফার অবস্থান মনে হচ্ছে-নজরুল কালী সাধক ছিলেন তার পক্ষে। তবে তার বইটির তৃতীয় ভাগে তার গৃহীত বিভিন্ন গবেষকদের সাক্ষাতকারে তারা সুস্পষ্ট বলে রায় দেয়নি বলে মনে হচ্ছে। নজরুলের ভাতিজার অবস্থানও তেমন।

বইটি যেরকম ওজনদার সে তুলনায় কাগজ খারাপ দিয়েছে প্রকাশনা সংস্থা অন্বেষা।

বইটি যেরকম ওজনদার সে তুলনায় কাগজ খারাপ দিয়েছে প্রকাশনা সংস্থা অন্বেষা। আর বইয়ের প্রথম ভাগটাতে আমি প্রথম পাঠে অন্তত তিনটির মতো বানান ভুল পেন্সিলে পয়েন্ট আউট করেছি। আশা করি, এ ত্রুটিগুলোসহ অারো কোন বানান ভুল যদি থাকে তা লেখকের নজরে আসবে এবং তিনি তা সংশোধন করে ফেলবেন।

সবশেষে বলতে গেলো নজরুল জীবনের বিভিন্ন পর্ব নিয়ে জানতে আগ্রহী পাঠকের জন্য এ বইটি গুরুত্বপূর্ণ সঙ্গী হতে পারে।
নজরুল গবেষণায় একটি গুরুত্বপূর্ণ কাজ যুক্ত করায় নজরুল ভক্তদের পক্ষ থেকে গবেষক ও লেখক সাকার মুস্তাফাকে সাধুবাদ জানাচ্ছি।

বইটির প্রকাশক: অন্বেষা
২৫% ডিসকাউন্টে কিনেছি ১৮০ টাকায়।

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!