বাংলাদেশ পাঠ উৎসব ঘোষণা বিডিএসএফের

Reading Time: < 1 minute

বাংলাদেশ যখন তার স্বাধীনতার ৫০ বছর উদযাপনের দিকে আগাচ্ছে তখন জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংকটের মধ্যে পতিত হচ্ছে। গত ৫০ বছরে অসামান্য সব অর্জনের পাশাপাশি আমাদের অসংখ্য লজ্জার ইতিবৃত্তও রয়েছে। স্বাধীনতার এত বছর পরও একটি সবল রাষ্ট্র হয়ে উঠার জন্য রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানগুলো যেরকম সবল হওয়ার কথা ছিল তা হয়নি। জাতীয় স্বার্থে আমাদের কিছু বিষয়ে ঐকমত্যে পৌছানোর কথা ছিল তা হয়নি। বরং দিনদিন বিভাজন আরো বাড়ছে, তিক্ততর হচ্ছে এবং সংকটময় পরিস্থিতির দিকে আগাচ্ছে।

জাতির এ ক্রান্তিকালে নাগরিকদের আরো সচেতন হওয়া আবশ্যক এবং আমাদের বুঝাপড়া মজবুত করা জরুরী। আমরা অতীতের ভুল থেকে শিক্ষা গ্রহণ না করলে বারবার একই ভুল করে যাবো। বর্তমানকে বুঝার জন্য আমাদেরকে অতীতের পাঠ করতে হবে। সুন্দর ভবিষ্যত নির্মাণের লক্ষ্যে হতে হবে অতীতের পর্যালোচনা। অতীতের স্মৃতি রোমন্থন এবং অতীতে বসবাস নয়-আমাদের ভবিষ্যতের দিকে তাকাতে হবে।

সুন্দর ভবিষ্যত নির্মাণের লক্ষ্যে হতে হবে অতীতের পর্যালোচনা। অতীতের স্মৃতি রোমন্থন এবং অতীতে বসবাস নয়-আমাদের ভবিষ্যতের দিকে তাকাতে হবে।

বাংলাদেশ স্টাডি ফোরাম বাংলাদেশের বিজয়ের এ মাসে একটি উদ্যোগ চালু করতে যাচ্ছে। অতীতের পর্যালোচনা, বর্তমানের ব্যাখ্যা ও সুন্দর ভবিষ্যত নির্মাণের অভিপ্রায়ে ‘বাংলাদেশ পাঠ উৎসব’ ঘোষণা করছে। বাংলাদেশ পাঠ উৎসবে আমরা বাংলাদেশের উপর প্রতিনিধিত্বশীল ১০ টি বই বাছাই করবো এবং তা পড়বো। পড়ার সঙ্গে সঙ্গে সেগুলো নিয়ে আলাপ, আলোচনা, তর্ক বিতর্ক চলবে।

এ উদ্যোগে যে কেউ অংশ নিতে পারেন।

বাংলাদেশ কিংবা বিশ্বের যেকোন প্রান্ত থেকে আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন। বই নিয়ে আলোচনা, সমালোচনায়, তর্কে-বিতর্কে।

আমরা বই বাছাই করার ক্ষেত্রে এই পোলটি চালু করেছি। সেখানে আপনারা আপনাদের মূল্যবান পরামর্শ/বই সাজেশন দিতে পারেন। পোলের সাজেশন ও বিডিএসএফ টিমের বিবেচনায় ১০ টি বই নিয়ে বাংলাদেশ পাঠ উৎসব শুরু হবে। বাংলাদেশ কিংবা বিশ্বের যেকোন প্রান্ত থেকে আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন। বই নিয়ে আলোচনা, সমালোচনায়, তর্কে-বিতর্কে।

আমাদের ফেসবুক গ্রুপে পোস্ট করা পোল লিংক: https://www.facebook.com/groups/BangladeshStudyForum/?multi_permalinks=2527003824088733&notif_id=1576948500421729&notif_t=feedback_reaction_generic

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!