বিরাট কোহলি বিরাট খেলোয়ার, বিরাট অধিনায়ক!

Reading Time: 2 minutes

বিরাট কোহলি বিরাট খেলোয়ার, বিরাট অধিনায়ক। হজম করতে কষ্ট হলেও এটা সত্য!

খেলায় একেক দল, একেক ব্যক্তি একেকভাবে উদযাপন করে। কোন খেলোয়ার এগ্রেসিভ, কোন খেলোয়ার বেয়াদব, কোন খেলোয়ার ভদ্রতার পরাকাষ্ঠা দেখায়। সবাই তো আর শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবির, স্টিফেন ফ্লেমিং নয়! মাঠে বিরাট কোহলি, শোয়েব আখতার, ডেল স্টেইন, সাকিব-নাসিরদের মতো বেয়াদব ও উদ্ধত খেলোয়ারও থাকতে পারে। ফেসবুকে যেমন ভিন্ন ভিন্ন স্বাদের মানুষ রয়েছে তেমনি খেলার মাঠেও।

মুশফিক ও বাংলাদেশ দল মাঠে ছিল বিরাটের প্রতিপক্ষ। প্রতিপক্ষের দুর্বলতায়, প্রতিপক্ষের দুর্গে হানা দিয়ে বিজয়ে উল্লাশ করবে সেটা তো স্বাভাবিক। বাংলাদেশ যখন ইন্ডিয়াকে হারায় তখন বাংলাদেশ দলের খেলোয়াররাও তো উদযাপন করে। তার চেয়ে অনেক ভালো-মন্দ উদযাপন করে বঙ্গদেশের ভক্তকুল। গত কয়েকদিনে বাংলাদেশের কিছু ক্রিকেট সমর্থক এত অরুচিকর লেখাপত্র ও ছবি শেয়ার করেছে সেগুলো দেখে লজ্জাও লজ্জা পাবে!  আবার তারাই বিরাট কোহলির উদযাপনে খুত খুঁজে পায়। নিজের প্যান্ট ছেড়া সে অন্যজনকে দেখায় তার জুতা ছেড়া!

অন্ধ জাতীয়তাবাদ আমাদের দৃষ্টিকে অন্ধ করে দেয়। সেটা ভারত, পাকিস্তান ও বাংলাদেশ সব দেশেই আছে। প্রশ্ন হলো কতদিন অন্ধ থকবেন?

প্রতিপক্ষকে সম্মান দেওয়া একটি ক্রিকেটিয় ভদ্রতা। বেশিরভাগ খেলোয়াররা এটা করে। আপনারা দর্শক হিসেবে এটা করতে শিখুন তাহলে ক্রিকেটের মঙ্গল, আপনাদেরও মঙ্গল। কোহলি মানুষ হিসেবে বেয়াদব হতে পারে তার সক্ষমতা দেখুন, সবচেয়ে কম ম্যাচ খেলে ৮ হাজার রান পূরণ করার রেকর্ড দেখুন, দলকে জেতাতে মরিয়া/এগ্রেসিভ ভাবটা দেখুন।

খেলা একটা যুদ্ধ। বিরাট কোহলি একজন অসাধারণ যোদ্ধা এবং শ্রেষ্ঠতম সেনাপতিদের একজন। আগাতে হলে প্রতিপক্ষকে সম্মান দেওয়া শিখতে হয়, প্রতিপক্ষের দুর্বলতা-সবলতা জানতে হয়। ভারতের কোন অন্ধ জাতীয়তাবাদী ক্রিকেট সমর্থকদের অনুকরণে আপনিও ক্রিকেটে সেটা দেখাতে গেলে আপনি নিজেকেও তার চেয়ে নীচ স্তরে নিয়ে আসবেন।

খারাপকে খারাপ দিয়ে নয়; ভালো দিয়েই চিকিৎসা করতে হয়। বাংলাদেশ ক্রিকেট টিম অসাধারণ খেলেছে। ভারতের ক্রিকেট বাংলাদেশের চেয়ে সব দিক দিয়ে এগিয়ে এই যা।বাংলাদেশকে শুভেচ্ছা, ভারতকে অভিনন্দন।

ক্রিকেটীয় মৈত্রীর একটা সুন্দর উদাহরণ দিয়ে লেখা শেষ করি। খেলা শেষে তামিম ইকবালকে দেখলাম বিরাট কোহলির সাথে কথা বলতে। কোহলির কাছ থেকে তামিম অবশ্যই কিছু শিখতে পারে। এই এটিচ্যুড ভালো লেগেছে। বিশ্বের সেরা খেলোয়ার ও সেরা দল থেকে শিখলেই বাংলাদেশ সেরা দলে পরিণত হবে। ক্রিকেটে বাংলাদেশ একদিন চ্যাম্পিয়ন হবে। আপনিও চ্যাম্পিয়ন দর্শক হউন!

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!