সোনারগাঁতে স্টাডি ক্যাম্পে বিডিএসএফ-শেকৃবি

Reading Time: 2 minutes

বাংলাদেশ স্টাডি ফোরাম, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় টিম গতকাল ইতিহাস ঐতিহ্যে পরিপূর্ণ সোনারগাঁ ও পানাম নগরীতে স্টাডি ক্যাম্প সম্পন্ন করেছে।শেকৃবির সহযোগী অধ্যাপক শিমুল চন্দ্র সরকারের নেতৃত্বে শুক্রবার সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁ অভিমুখে যাত্রা শুরু করে বিডিএসএফের স্টাডি ক্যাম্পের দলটি।

সোনারগাঁর সমৃদ্ধ ইতিহাসের সঙ্গে পরিচয়ের সদর দরজা উন্মুক্ত করে জাদুঘরগুলো। এছাড়া পানাম নগরীর পুরনো স্থাপনাগুলো এ ভূখণ্ডের মানুষের শত বর্ষের স্মৃতির স্মারক হিসেবে স্টাডি ক্যাম্পের দলটির সামনে হাজির হয়েছে। পুকুর ও দিঘীর স্বচ্ছ জল এবং বিভিন্ন ধরণের বৃক্ষ, লতাপাতা গুল্মের সংস্পর্শ শেকৃবির শিক্ষার্থীদের সামনে একটি সমৃদ্ধ দিন নিয়ে এসেছে।


বাংলাদেশ স্টাডি ফোরামের সভ্যরা প্রতিবছরই কোন না কোন স্টাডি ক্যাম্পের আয়োজন করে। এজন্য তারা বেছে নেয় ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ জনপদ কিংবা প্রাকৃতিক সৌন্দর্যে সুশোভিত কোন এলাকা। উল্লেখযোগ্য স্টাডি ক্যাম্পগুলোর মধ্যে রয়েছে ২০১৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ ও পুঠিয়া রাজবাড়িতে স্টাডি ক্যাম্প, ২০১৬ সালে পুরান ঢাকায় ও মুন্সিগঞ্জের বালিয়াটি জমিদার বাড়িতে স্টাডি ক্যাম্প, ২০১৭ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্টাডি ক্যাম্প। ২০১৮ সালে বিডিএসএফ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় চাপ্টার ও সরকারী তিতুমীর কলেজ স্টাডি ক্যাম্প আয়োজন করেছে। সর্বশেষ বিডিএসএফ, শেকৃবি সোনারগাঁতে এ স্টাডি ক্যাম্পের আয়োজন করেছে।

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!