দ্য ক্রুয়েল বার্থ অব বাংলাদেশ

Reading Time: 2 minutes

বই মানুষকে জ্ঞানী করে, মহৎ করে, সেই সাথে বিকশিত করে চিন্তা শক্তিকে।
একটি ভালো বই পারে একজন মানুষের জীবন বদলে দিতে।

তবে বই পড়ার প্রবল ইচ্ছে থাকা সত্ত্বেও সব লেখকের সকল বই পড়া সম্ভব হয়ে ওঠে না। আবার বই শুধু নিজে পড়েই জ্ঞান অর্জন করতে হবে এমনটিও নয়, বরং অন্যের উপস্থাপনায় তার পঠিত বই সম্পর্কেও সম্মক জ্ঞান অর্জন করা যায়। যার একটি বাস্তব ও সময় উপযোগী উদাহরণ হচ্ছে “বাংলাদেশ স্টাডি ফোরাম”

বাংলাদেশ স্টাডি ফোরামের ৯৬তম পাবলিক লেকচারে বিশিষ্ট লেখক ও গবেষক জনাব সাবিদিন ইব্রাহিম মার্কিন কূটনীতিক আর্থার কে ব্লাড এর লেখা “দ্য ক্রুয়েল বার্থ অব বাংলাদেশ” বইটির সংক্ষিপ্ত আলোচনা তুলে ধরেন। জনাব সাবিদিন ইব্রাহিম তার সুন্দর ও সাবলীল ভাষায় বইটির বর্ননা এমনভাবে উপস্থাপন করছিলেন যেন মনে হচ্ছিলো উপস্থিত স্রোতা বইটির মধ‍্যেই নিজেদের হারিয়ে ফেলেছেন।

বক্তা-সাবিদিন ইব্রাহিম

“দ্য ক্রুয়েল বার্থ অব বাংলাদেশ” বইটিতে স্বাধীন বাংলাদেশ সৃষ্টির অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ‍্য গুলো খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। যেখানে বাদ যায়নি এই অঞ্চলের মানুষ, মাটি, ও পরিবেশের কথা। তুলে ধরা হয়েছে ইয়াহিয়া খান, জুলফিকার আলী ভূট্টো ও বঙ্গবন্ধু শেখ মুজিবের মত সাহসী ও সংগ্রামী নেতাদের চুলচেরা বিশ্লেষণ।

এছাড়াও বইটিতে তুলে ধরা হয়েছে মুক্তিযুদ্ধকালীন সময়ে পাকিস্তানী হানাদার বাহিনী কিভাবে এদেশের ছাত্রসমাজ ও সাধারণ মানুষের উপর নির্মম হত্যাযজ্ঞ চালিয়েছিল এবং ঐ সময়ে বাংলাদেশের প্রতি বিশ্বের ক্ষমতাধর দেশ গুলোর মনোভাব কেমন ছিল।
সবকিছু মিলিয়ে বাংলাদেশর স্বাধীনতার ইতিহাস সম্পর্কে সঠিক তথ‍্য জানতে হলে “দ্য ক্রুয়েল বার্থ অব বাংলাদেশ” বইটি আমাদের যথেষ্ট সহায়তা করবে।

আমার সবথেকে ভালো লাগার বিষয় হচ্ছে “বাংলাদেশ স্টাডি ফোরাম” এমন একটি প্লাটফর্ম যেখানে শুধু অন্যের চাপিয়ে দেয়া জ্ঞান নয় বরং নিজের মত প্রকাশের স্বাধীনতা দেয়া হয়। যেটা তরুণ প্রজন্মকে তাদের নিজেদের মত প্রকাশে আরও বেশী সাহসী ও উদ্দীপ্ত করে তুলবে।

সবশেষে ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ স্টাডি ফোরাম কে এমন একটি জ্ঞান চর্চার আসর নিয়মিত পরিচালনা করবার জন্য। আরও ধন্যবাদ জানাচ্ছি আলোচনা মঞ্চের সঞ্চালক, আলোচনা উপস্থাপক ও অন্যান্য কলাকুশলীদের যাদের মেধা ও শ্রমের মাধ‍্যমে আমরা এমন একটি অনুষ্ঠানের সফল পরিচালনা দেখতে পাই।

লেখক : তানভির মেহরাজ
শিক্ষার্থী, ঢাকা কলেজ

Spread the love

Related Posts

Add Comment

error: Content is protected !!